28 February- 2024 ।। [bangla_date]


ব্যারিষ্টার শাহ্জাহান ওমর বীর উত্তম।

ওমরের চেয়ে স্ত্রীর নগদ অর্থ ৫ গুণ বেশি সম্পত্তি ও মামলার তথ্য নেই হলফনামায়

দূরযাত্রা রিপোর্ট ॥ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে আলোচিত নৌকা প্রার্থী শাহজাহান ওমর ও তার স্ত্রী অর্থ সম্পদে মোট ৫ কোটি ৬৩ লাখ ২৪ হাজার ৪১৭ টাকার মালিক বলে হলফনামা সূত্রে জানা যায়। তবে হলফনামায় তার ও তার পরিবারের নামে স্থাবর ও অস্থাবর সম্পত্তি এবং তার বিরুদ্ধে বিচারাধীন ও তদন্তনাধীন মামলার কোন বিবরণ উল্লেখ নেই। কিন্তু ২০১৮ সালের হলফনামার তথ্য অনুযায়ী ওমর ও তার স্ত্রীর সম্পদ এবং নগদ টাকার পরিমান ছিল ৭ কোটি ১৫ লাখ ৩৯ হাজার ৯৯৬। এই হিসেবে গত বারের তুলনায় এবার তার সম্পদ ও নগদ অর্থ কম দেখানো হয়েছে ১ কোটি ৫২ লাখ ১৫ হাজার ৫৭৯ টাকা।
দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামা সূত্রে জানা যায়, কৃষি জমি, বাড়ি, দোকান ও অন্যান্য উৎস্য থেকে বার্ষিক আয় ৩০ লাখ ৫৯ হাজার ১৭০ টাকা। নিজের নামে নগদ অর্থ আছে ৬ লাখ ৬৪ হাজার ৫২৭ টাকা। স্ত্রীর নামে আছে ৩৫ লাখ ১৪ হাজার ৪৫০ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তার নামে জমা করা টাকার পরিমান ৭ লাখ ৮৩ হাজার ৮৫৭ টাকা এবং স্ত্রীর নামে আছে ৩ লাখ ৮৭ হাজার ৯১৩ টাকা। এছাড়াও বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র, স্থায়ী আমানত বিনিয়োগ ও এফডিআর এ নিজ নামে ১ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা এবং একই খাতে স্ত্রীর নামে আছে ১ কোটি ১ লাখ টাকা। তার গাড়ির মূল্য ৬০ লাখ ৭০ হাজার টাকা এবং স্ত্রীর গাড়ি মূল্য ১৭ লাখ ৪ হাজার টাকা। এ ছাড়াও উভয়ের আসবাবাপত্রসহ আরো ১৮ লাখ ৭৫ হাজার টাকার সম্পদ আছে বলে হলফ নামায় উল্লেখ করা হয়।
অপর দিকে ২০১৮ সালে নির্বাচনের হলফনামার তথ্য অনুযায়ী তার কৃষি, ব্যাংক আমানত ও পেশাগত আয় উল্লেখ করা হয়েছে ২৮ লাখ ৫৯ হাজার ৮৩২ টাকা। শাহজাহান ওমরের নগদ টাকার পরিমান ছিল ৭ লাখ ৭১ হাজার ৩৪৪ টাকা এবং স্ত্রীর নামে নগদ টাকা ছিল ৭০ হাজার ৮৭৭ টাকা। তার নামে ব্যাংকে জমাকৃত টাকা ছিল ৫ লাখ ৪৯ হাজার ৯১৩ টাকা এবং স্ত্রীর নামে ছিল ৩ লাখ ৪৭ হাজার ২১২ টাকা। স্থায়ী আমানত ছিল ২ কোটি ১২ লাখ ৪২ হাজার টাকা এবং স্ত্রীর ছিল ১ কোটি ৮২ লাখ ৯ হাজার ৮৮১ টাকা। গাড়ীর মূল্য ছিল ৬০ লাখ ৭০ হাজার টাকা এবং স্ত্রীর গাড়ির মূল্য ১৭ লাখ ৪ হাজার টাকা। তাদের উভয়ের ব্যবহৃত স্বর্ণের মূল্য ছিল ৮ লাখ ২৭ হাজার টাকা। এছাড়া উভয়ের ইলেকট্রিক ও আসবাবাপত্রের মূল্য ছিল ১৮ লাখ ৭৫ হাজার টাকা। উভয়ের কৃষি ও অকৃষি জমির মূল্য ছিল ৪৫ লাখ ৮৭ হাজার ৭৬১ টাকা। বরিশাল ও রাজাপুরে মোট ৩টি বাড়ি ও পাকা ভবনের মূল্য ছিল ১ কোটি ৭৮ লাখ ৪০ হাজার ৫০৮ টাকা। এ ছাড়াও ঢাকায় একটি খামার মূল্য দেখানো হায়েছে ৪৮ লাখ ২৪ হাজার ৫০৮ টাকা।
দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামা অনুযায়ি শাহজাহান ওমরের চেয়ে তার স্ত্রীর নগদ টাকার পরিমান প্রায় ৫ গুন বেশি দেখানো হয়েছে। পাশাপাশি তিনি ও তার স্ত্রীর নামে স্থায়ী আমানত সমপরিমান বলে হলফ নামায় উল্লেখ করেন। তবে শাহজাহান ওমরের নামে ১/১১ এর সময় দুদকের দায়ের করা অবৈধ অর্থসম্পদ উপার্জনের মামলায় সাজাপ্রাপ্ত হওয়া এবং বর্তমান সরকারের গাড়ি পোড়ানো ২টি তদন্তনাধীন মামালার বিষেয়ে কোন তথ্য হলফনামায় নেই। যদিও ২০১৮ সনের হলফনামায় রাজাপুর ও ঢাকার ২০০৭ সনের দুটি মামলার কথা উল্লেখ করা হয়। এর মধ্যে রাজপুর থানার দায়ের করা মামলায় আদালতে খালাশ এবং ঢাকার গুলশান থানায় দায়ের হওয়া অপর মামলায় খালাশের পর উচ্চ আদালতে আপিল বিচারাধীন। কিন্তু দ্বাদশ সংসদ নির্বাচনের হলফনামায় শাহ্জাহান ওমরের সর্বশেষ মামলার কোন তথ্য উল্লেখ করা হয়নি।
২০১৮ সনের সংসদ নির্বাচনের হলফ নামায় ওমরের নগদ অর্থের পরিমান উল্লেখ করা হয় ৭ লাখ ৭১ হাজার ৩৪৪ টাকা এবং তার স্ত্রীর টাকার পরিমান ছিল ৭০ হাজার ৮৭৭। দ্বাদশ সংসদ নির্বাচনের হলফ নামায় শাহ্জাহান ওমরের নগদ অর্থের পরিমান দেখানো হয়েছে ৬ লাখ ৬৪ হাজার ৫২৭ টাকা এবং তার স্ত্রীর নামে নগদ অর্থে দেখানো হয়েছে ৩৫ লাখ ১৪ হাজার ৪৫০ টাকা। এ হিসেবে গত ৫ বছরে শাহ্জাহান ওমরের নগদ অর্থ কমলেও তার স্ত্রী নগদ অর্থ বেড়েছে ৩৪ লাখ ৪৩ হাজার ৫৭৩ টাকা। তবে তার স্ত্রীর এই টাকা বৃদ্ধির উৎস হলফনামায় নেই। এছাড়াও বরিশালের ব্রাউন কম্পাউন্ড সড়কে বীর উত্তম ভবন এবং রুপাতলি বাসস্ট্যান্ড সংলগ্ন নির্মানাধীন বীর উত্তম হাসপাতালের কোন তথ্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় উল্লেখ করা হয়নি। অথচ ২০১৮ সনের হলফ নামায় বরিশাল ও নিজ গ্রাম রাজাপুরে তার মোট ৩ টি বাড়ির কথা উল্লেখ করা হয়েছেলি।

Please Share This Post in Your Social Media




More News Of This Category




Mobile : 01712387795

Email:dailydurjatra@gmail.com
টপ
ঝলকাঠি সদর উপজেলা শিক্ষা কর্মকর্তার আগের তদন্ত প্রতিবেদন চাপা রেখেই আরেক দূর্নীতির তদন্ত শুরু ঝালকাঠি বিআরটিএ অফিসে লাইসেন্স আবেদনের ফাইল চলে যায় দালালের কাছে অভিযোগ অস্বিকার কর্তৃপক্ষের রাজাপুর ও কাঁঠালিয়ায় জিয়াউর রহমানের জন্মবার্ষিকীতে দোয়া অনুষ্ঠিত স্কুল ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ কাঠালিয়ায় মামলার প্রধান আসামী সাগর র‌্যাবের জালে আটক ঝালকাঠিতে রিপন মল্লিককে পাওনা টাকার জন্য পরিকল্পিত হত্যার অভিযোগ আটক প্রবাসীর স্ত্রী গণকর্মচারী শৃংখলা আচরণ বিধি অমান্য করায় ঝালকাঠি সদর হাসপাতাল তত্ত্বাবধায়ককে শোকজ নলছিটি সেচ্ছাসেবকলীগ সভাপতিকে কুপিয়ে হত্যা ॥ জড়িতদের গ্রেফতারে এসপি‘র নির্দেশ বেসরকারি ভাবে ঝালকাঠি-১ আসনে নৌকার ওমর ঝালকাঠি-২ আসনে আমু বিজয়ী ঝালকাঠিতে ভোট চেয়ে আমু’র গনসংযোগ ঝালকাঠির সুগন্ধা নদীতে সিন্ডিকেটের অবৈধ বালু উত্তোলন থামছেনা