15 May- 2024 ।। [bangla_date]


ঝালকাঠি বড় বাজারে তালাবদ্ধ মুরগির দোকান -দূরযাত্রা।

ঝালকাঠির বাজারে মুরগি উধাও ॥ ক্রেতারা হতাশ কৃষি বিপনন কর্মকর্তা কিছু জানেনা

দূরযাত্রা রিপোর্ট ॥ ঝালকাঠির বিভিন্ন দোকান ও বাজারে শনিবার রাতেও প্রচুর পরিমানে মুরগী মজুদ থাকলেও রবিবার সকাল থেকে মুরগী শূণ্য দোকান ও বাজার। সরকারের দিকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়া বিক্রেতারা মুরগি সরিয়ে অতিরিক্ত দামে বিক্রি করতে না দিলে এভাবেই বাজার শূণ্য করার হঠাৎ পরিকল্পনা নেয়। তাই এই অনৈতিক প্রক্রিয়ার পক্ষে অবস্থান নিয়েছে তারা। এভাবে কৃত্রিম সংকটের সৃষ্টি করে অসাধু বিক্রেতারা ফায়দা হাসিলের পায়তারা করছে বলে ক্রেতাদের দাবি।
রবিবার সকাল থেকে কোন মুরগিই পাওয়া যাচ্ছে না বাজারে। মুরগি কিনতে না পেরে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন ক্রেতারা। বিক্রেতারা জানান, কৃষি বিপণন অধিদপ্তরের বেঁধে দেওয়া দামের কারণে ব্রয়লার, লেয়ার ও সোনালী মুরগি পাইকারি বিক্রি করছেন না খামারের মালিকরা। তাই বাজারের দোকানগুলোতে মুরগি পাওয়া যাচ্ছে না। পাইকারি যে দামে মুরগি কেনা হয়, প্রশাসন তার চেয়েও কম দামে মুরগি বিক্রি করতে নির্দেশ দিয়েছে। কৃষি বিপণন অধিদপ্তরের বেঁধে দেওয়া দামে মুরগি বিক্রি করলে লোকসান গুনতে হবে বলেও জানান বিক্রেতারা। তাই আপাতত মুরগি বিক্রি বন্ধ রেখেছেন বিক্রেতারা। মুরগির খামারিরা জানান, মুরগির খাবার ও ওষুধের দাম বেড়েছে কয়েকগুন। এদিকে শ্রমিকের মজুরিও বেড়েছে। তাই কম দামে মুরগি বিক্রি করলে লোকসান গুনতে হবে।
এদিকে ক্রেতাদের অভিযোগ, অল্পদামে ব্রয়লার মুরগি সকল ক্রেতারই ক্রয় ক্ষমতার মধ্যে ছিল। কিন্তু হঠাৎ করে বিক্রেতারা বাজারে মুরগি উঠাচ্ছে না। এতে বিপাকে পড়েছেন অনেকেই। মুরগি কিনতে গিয়ে না পেয়ে খালি হাতে ফিরে যেতে হয়েছে ক্রেতাদের। তবে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সরকারের বেঁধে দেওয়া দামেই মুরগি বিক্রি করতে হবে, বেশি দামে বিক্রি করলে ব্যবস্থা নেওয়া হবে। ১৬ মার্চ রাত থেকেই ঝালকাঠির সকল বাজার থেকে মুরগী উধাও হয়ে গেছে।
কিন্তু আশ্চর্য্যওে বিষয় হলো ঝালকাঠি কৃষি বিপনন কর্মকর্তা মতিন মিয়া জানেইনা এ ঘটনার কারণ কি। কেন হঠাৎ মুরগি নেই বাজারে বা দোকানে। গতকাল টিভি চ্যানেলের সাংবাদিকরা তার কার্যালয়ে এ প্রসঙ্গে বক্তব্য নিতে গেলে তিনি বলেন, এটা স্বাভাবিক বিষয়। দোকানের মুরগি শেষ হওয়ায় বিক্রেতারা আবার এনে বিক্রি শুরু করবে। পরে সাংবাদিকদের কাছে পরিস্থিতির কথা জানতে পেরে তার এ বক্তব্য প্রচার না করার অনুরোধ জানান।
ঝালকাঠির ভাই ভাই পোল্ট্রি মুরগি দোকানের বিক্রেতা মো. মিলন জানান, আমরা ২০০ টাকা দরে কিনে এনে কিভাবে সরকারের নির্ধারিত ১৭০ দরে মুরগী বিক্রি করব। অপর দিকে মুরগীর হাটের সোনালী মুরগী বিক্রেতা সোহরাব মিয়া জানান, আমি ২৮৫ টাকা কেজি দরে কিনে এনেছি। ৩০০ টাকার নীচে মুরগি বিক্রি করলে খাব কি। এখন কিভাবে ১৭০ টাকায় বিক্রি করব। এ বিষয়ে ঝালকাঠি ভোক্তা অধিকারের সহকারি পরিচালক সাফিয়া সুলতানা বলেন, কৃষি বিপনন বিভাগ, ১৭০ টাকা কেজি দরে মুরগী বিক্রির দাম নির্ধারন করেছে। কিন্তু এসব অসাধু বিক্রতারা তা না মেনে সংকট সৃষ্টি করতে জনসাধারনের ভোগান্তি বাড়াতে বাজার থেকে মুরগি সরিয়ে ফেলেছে। এ বিষয়ে জেলা প্রশাসকের সাথে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে।

Please Share This Post in Your Social Media




More News Of This Category




Mobile : 01712387795

Email:dailydurjatra@gmail.com
টপ
ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলীর নির্দেশে কার্যালয়ের গাছ কেটে নিয়ে বরিশালে যাবার সময় আটক ঝালকাঠি নার্সিং কলেজ অধ্যক্ষ-শিক্ষক দ্বন্ধে অচল অবস্থা পাল্টাপাল্টি অভিযোগ ঝালকাঠি জেলা প্রশাসনের উদ্যোগে সরকার নির্ধারিত মূল্যে মুরগি পেয়ে ক্রেতারা খুশি ঝালকাঠির বাজারে মুরগি উধাও ॥ ক্রেতারা হতাশ কৃষি বিপনন কর্মকর্তা কিছু জানেনা ঝালকাঠিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত ডিবি পুলিশের পৃথক অভিযানে ঝালকাঠিতে গাঁজা ও রাজাপুরে গাছসহ ২ বিক্রেতা আটক ঝলকাঠি সদর উপজেলা শিক্ষা কর্মকর্তার আগের তদন্ত প্রতিবেদন চাপা রেখেই আরেক দূর্নীতির তদন্ত শুরু ঝালকাঠি বিআরটিএ অফিসে লাইসেন্স আবেদনের ফাইল চলে যায় দালালের কাছে অভিযোগ অস্বিকার কর্তৃপক্ষের রাজাপুর ও কাঁঠালিয়ায় জিয়াউর রহমানের জন্মবার্ষিকীতে দোয়া অনুষ্ঠিত স্কুল ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ কাঠালিয়ায় মামলার প্রধান আসামী সাগর র‌্যাবের জালে আটক