15 May- 2024 ।। [bangla_date]


বরিশালে নিয়ে যাওয়ার পথে জব্দকৃত গাছ ওট্রলী -দূরযাত্রা।

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলীর নির্দেশে কার্যালয়ের গাছ কেটে নিয়ে বরিশালে যাবার সময় আটক

দূরযাত্রা রিপোর্ট ॥ ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলীর কার্যালয় থেকে তার নির্দেশে বিশাল আকৃতির ২টি মেহগনী গাছ কেটে বরিশালে নিয়ে যাবার সময় পুলিশ আটক করেছে। ঘটনাটি ঘটেছে গতকাল বিকেলে। পুলিশ গোপন সূত্রে সংবাদ পেয়ে ঝালকাঠি বরিশাল মহাসড়কের পেট্রোলপাম্প মোড় থেকে ট্রলিসহ গাছ আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। এ ঘটনার পর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে কাউকে পাওয়া যায়নি। তবে বিষয়টি চাপা দিতে হাস্যকর এবং অযৌক্তিক যুক্তি দেখিয়ে গাছ কাটার নির্দেশনা দিয়েছেন বলে নির্বাহী প্রকৌশলী একেএম নিলয় পাশা মোবাইল ফোনে জানান।
ট্রলি চালক ও প্রত্যক্ষদর্শী সংবাদকর্মী সূত্রে জানাযায়, গতকাল শেষ বিকেলে পানি উন্নয়ন বোর্ডের ভিতর থেকে বিশাল আকৃতির দুটি মেহগনী গাছ কেটে নিয়ে যাওয়া হচ্ছিল। ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর নির্দেশে এ গাছ নিয়ে চালক বরিশালের একটি স্বমিলে যাচ্ছিল। ঘটনাক্রমে সংবাদকর্মীরা ট্রলি থামিয়ে জানতে চাইলে চালক নির্বাহী প্রকৌশলীর কথা জানালে বিষয়টি পুলিশকে অবহিত করা হয়। সাথে সাথে পুলিশ ঘটনাস্থলে এসে গাছ ট্রলিসহ আটক করে থানায় নিয়ে যায়। এ বিষয়ে নির্বাহী প্রকৌশলীর অফিস সহকারি মো. ফেরদৌস জানান, নির্বাহী প্রকৌশলীর নির্দেশে গাছ কেটে স্বমিলে নিয়ে যাওয়া হচ্ছিল। তবে বরিশালে নয়। কারণ আমাদের অফিসের দালান থেকে বর্ষার সময় পানি পরে। তাই এ গাছ কাটিয়ে অফিস ভবনের ছাদে টিনের বেড়া দেয়ার সিদ্ধান্ত হয়। এতবড় গাছ কেটে কেন টিনের বেড়া দেয়া হবে এবং বরিশালে নিয়ে যাওয়া হচ্ছিল কেন জানতে চাইলে তিনি কোন সদুত্তোর দিতে পারেনি। তবে এই অফিস সহকারি ফেরদৌস বলেন, স্যারের স্ত্রী বরিশালের পানি উন্নয়ন বোর্ডের নির্ব্হাী প্রকৌশলী হওয়ায় স্যার বরিশালে থাকেন। কিন্তু তিনি বরিশালের স্বমিলে নিতে বলেননি। সংবাদকর্মী এসএম রাজ্জাক হোসেন পিন্টু বলেন, আমরা যখন গাছ সহ ট্রলিটি বরিশাল যাবার পথে পেট্রোল পাম্প মোড়ে থামাই তখন পিছনে নির্বাহী প্রকৌশলীর গাড়ি ছিল। তিনি দূর থেকে গাছের ট্রলি থামানোর বিষয়টি দেখে পাশ কেটে জোড়ে গাড়ি টেনে বরিশালের দিকে চলে যান।
কথা হয় নির্বাহী প্রকৌশলী নিলয় পাশার সাথে। তিনি প্রথমে বলেন, আমি এ বিষয়ে কিছুই জানিনা। বরিশালে কে বা কারা গাছ নিয়ে যাচ্ছিল তা আমার জানা নেই। তবে এই গাছ কাটার নির্দেশ আমি দিয়ে ছিলাম বণ বিভাগের অনুমতি নিয়ে। কিজন্য গাছ কাটা হলো জানতে চাইলে তিনি বলেন, আমার অফিস ভবনের অবস্থা নাজুক। বর্ষার সময় পানি পড়ায় ভবনের উপরে টিন দিয়ে কাঠের বেড়া নির্মান করতে গাছ কাটতে বলেছি। টিনের বেড়ায় এতো মূল্যবান গাছ কাটার যৌক্তিকতা কতখানি জানতে চাইলে তিনি বলেন কাল অফিসে আসেন। সামনা সামনি কথা হবে।
এ প্রসঙ্গে ঝালকাঠি সদর থানার এসআই সাখাওয়াত হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ঝালকাঠি পেট্রোলপাম্প মোড় থেকে ট্রলিতে গাছসহ আটক করেছি। এ সময় ট্রলি চালক জানিয়েছে বরিশালের একটি স্বমিলে নির্বাহী প্রকৌশলীর নির্দেশে এ গাছ কেটে নিয়ে যাচ্ছিল। তাই কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে পানি উন্নয়ন বোর্ডের অফিসে গিয়ে কাউকে পাওয়া যায়নি। বিষয়টি খতিয়ে দেখে গাছ কাটার বৈধতা না পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। গাছ কাটার প্রসঙ্গে ঝালকাঠি বণ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আরিফ হোসেন জানান, কোন ডিপার্টমেন্টের কোন গাছ কাটার অনুমতি দেয়ার এখতিয়ার আমার নেই। তবে দুপুরে নির্বাহী প্রকৌশলী আমাকে মিটিং এ বসে বলেছে ২টি গাছ অপসারন করা দরকার। তাকে বলেছি আপনি চিঠি দেন। আমি দেখব। এটুকুই। তিনি কি গাছ কোথা থেকে কাটছে তা আমার আদৌ বোধগম্য নয়।

Please Share This Post in Your Social Media




More News Of This Category




Mobile : 01712387795

Email:dailydurjatra@gmail.com
টপ
ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলীর নির্দেশে কার্যালয়ের গাছ কেটে নিয়ে বরিশালে যাবার সময় আটক ঝালকাঠি নার্সিং কলেজ অধ্যক্ষ-শিক্ষক দ্বন্ধে অচল অবস্থা পাল্টাপাল্টি অভিযোগ ঝালকাঠি জেলা প্রশাসনের উদ্যোগে সরকার নির্ধারিত মূল্যে মুরগি পেয়ে ক্রেতারা খুশি ঝালকাঠির বাজারে মুরগি উধাও ॥ ক্রেতারা হতাশ কৃষি বিপনন কর্মকর্তা কিছু জানেনা ঝালকাঠিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত ডিবি পুলিশের পৃথক অভিযানে ঝালকাঠিতে গাঁজা ও রাজাপুরে গাছসহ ২ বিক্রেতা আটক ঝলকাঠি সদর উপজেলা শিক্ষা কর্মকর্তার আগের তদন্ত প্রতিবেদন চাপা রেখেই আরেক দূর্নীতির তদন্ত শুরু ঝালকাঠি বিআরটিএ অফিসে লাইসেন্স আবেদনের ফাইল চলে যায় দালালের কাছে অভিযোগ অস্বিকার কর্তৃপক্ষের রাজাপুর ও কাঁঠালিয়ায় জিয়াউর রহমানের জন্মবার্ষিকীতে দোয়া অনুষ্ঠিত স্কুল ছাত্রীকে দলবদ্ধ ধর্ষণ কাঠালিয়ায় মামলার প্রধান আসামী সাগর র‌্যাবের জালে আটক